মাধ্যমিক ও উচ্চশিক্ষা

জাতীয় শোক দিবস-২০২০ উদযাপন প্রসঙ্গে মাউশির নির্দেশনা

যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী ও ‘জাতীয় শোক দিবস-২০২০’ পালন এর লক্ষে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাউশি; বিজ্ঞপ্তিতে প্রদত্ত নির্দেশনা অনুসরণ করে জাতীয় শোক দিবস-২০২০ পালনের শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষে প্রতি মাউশির অনুরোধ-

জাতীয় শোক দিবস পালন নিয়ে মাউশি ওয়েব সাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে নিন্মোক্ত নির্দেশনা দেওয়া হয়-

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শােক দিবস-২০২০’ যথাযােগ্য মর্যাদায় পালন উপলক্ষ্যে অধিদপ্তরাধীন অফিস/শিক্ষা প্রতিষ্ঠানসমূহে নিম্নোক্ত কর্মসূচি পালনের জন্য নির্দেশক্রমে অনুরােধ করা হয় মাউশি কর্তৃপক্ষ-

জাতীয় কর্মসূচী সমূহ হল-

  • ১। ৫ আগস্ট ২০২০ তারিখ শনিবার অধিদপ্তরাধীন সকল অফিস/শিক্ষা প্রতিষ্ঠানসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত
    রাখতে হবে।
  • ২। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে যথাযােগ্য মর্যাদায় শােক দিবস পালন করতে হবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীন দপ্তর/শিক্ষা প্রতিষ্ঠানসমূহ স্বাস্থ্যবিধি মেনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবে।
  • ৩। ভার্চুয়াল প্ল্যাটফর্ম ব্যবহার করে প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ৭৫ এর ১৫ আগস্টে সকল শহিদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিলের আয়ােজন করতে হবে।
  • ৪। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীন দপ্তর/শিক্ষা প্রতিষ্ঠানসমূহের গুরুত্বপূর্ণ স্থানে জাতীয় শােক দিবসের
    ব্যানার/ফেস্টুন/পােস্টারের মাধ্যমে জাতীয় শােক দিবস সম্পর্কিত তথ্য প্রচারের ব্যবস্থা করতে হবে।
  • ৫। ভার্চুয়াল প্ল্যাটফর্ম ব্যবহার করে সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শােক দিবসের সঙ্গে সঙ্গতিপূর্ণ আলােচনা সভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযােগিতা, চিত্র প্রদর্শনী, হামদ-নাত প্রতিযােগিতার আয়ােজন করতে হবে।
  • ৬। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রােজনামচা’, ‘আমার দেখা নয়াচীন ও বাংলাদেশ শিশু একাডেমি কর্তৃক শিশুদের জন্য প্রকাশিত বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ২৬টি গ্রন্থ সকল শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক ক্রয় ও পাঠের ব্যবস্থা এবং রাষ্ট্রীয় অনুষ্ঠান ও কৃতী শিক্ষার্থীদের উপহার হিসাবে প্রদানের জন্য
    প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।
  • ৭। জাতীয় শােক দিবস পালন উপলক্ষ্যে প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক আয়ােজিত কর্মসূচি সম্পর্কে প্রতিবেদন
    (ছবিসহ) আগামী ২৫ আগস্ট ২০২০ তারিখের মধ্যে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানসমূহ জেলা শিক্ষা অফিসে এবং কলেজসমূহ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা আঞ্চলিক কার্যালয়ে প্রেরণ করবে।
  • ৮। এ দিবসের সাথে সামঞ্জস্যপূর্ণ অন্য যে কোন আয়ােজন প্রতিষ্ঠানসমূহ স্বাস্থ্যবিধি মেনে নিজ উদ্যেগে পালন করতে পারবে।

মাউশি উপ পরিচালক মোঃ রুহুল মমিন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে উপরোক্ত নির্দেশনা প্রদান করা হয়।

মাউশির সকল নোটিশ সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি লাইক ও ফলো করে রাখুন;

বিজ্ঞপ্তিটি ডাউনলোড করুন

আরও পড়ুন:

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ